Photo by Glen Carrie on Unsplash

জানুয়ারি-২০২০ঃ আমার বই পড়া

দেখতে দেখতে একবিংশ শতাব্দীর অনেক গুরুত্বপূর্ণ ২০ টি বছর কেটে গেলো। আমরা অনেক সৌভাগ্যবান যে আমরা এই শতাব্দীতে বেড়ে উঠা যুবক। আমরা ছোট বেলায় যেমন মোবাইল বিহীন জীবন মানে শৈশব-কৈশোর কাটিয়েছি। ঠিক একি ভাবে টেকনোলজির চরম উৎকর্ষতার মাঝে যৌবন পার করছি।

আমরা ছোট বেলা মোবাইল না থাকায় কাগজের বই পড়ে সময় কাটাতে শিখেছিলাম। যা আজকের দিনের পিচ্ছি গুলার মাথাতেই আসবেনা। তারা তো এখন মোবাইল গেম, ফেসবুক, ইউটিউব ও অন্যান্য সোশ্যাল মিডিয়া তে বন্ধুদের সাথে কত বেশি সোশ্যাল। আসলে ভারচুয়াল সোশ্যাল হওয়ার যুগে আসল বন্ধু হাতে গোনা ২/১ জন আছে কিনা সন্দেহ আছে।

যাই হোক োট বেলার সেই অভ্যাস থেকেই আজও গল্প, উপন্যাস, ইসলামী, বিজ্ঞান, টেকনোলোজি ও বিশেষ করে আমার কর্ম জগতের নানান বই পড়ে চলেছি। তবে আসার কথা হচ্ছে সাম্প্রতিক সময়ে বই পড়ার জনপ্রিয়তা দিন দিন চোখে পড়ার মত ভাবে বৃদ্ধি পাচ্ছে। সবাই জ্ঞানের আলোয় আলোকিত জীবন যাপন করুক এই প্রত্যাশা সব সময়।

অনেক ভুমিকা হয়েছে এবার কাজের কথায় আসি। গত চার বছর (২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯) যাবত বাৎসরিক ৫০ টি করে বই পড়ার লক্ষ নিয়ে বছর শুরু করেছি এবং আলহামদুলিল্লাহ ৫০ এর অধিক বই পড়েছি প্রতি বছর। এবার ২০২০ এ আমার লক্ষ আরও বড়। এবার বই পড়ার সেই ধারা ধরে রাখতে চাই এবং আরও বেশি নতুন পাওয়া জ্ঞান সমুহ নিজের জীবনে প্রয়োগ করতে চাই ইনশাআল্লাহ্‌।

এ বছরের প্রথম মাস হিসেবে জানুয়ারি মাস অতিক্রম করলাম। এ মাসে আল্লাহর অশেষ রহমতে নিচের বই সমুহ পড়েছি এবং অনেক মূল্যবান জ্ঞান আহরন করতে পেরেছি আলহামদুলিল্লাহ। নিচে আপনাদের সাথে আমার এ মাসে পড়া বই গুলো নিয়ে সামান্য কিছু কথা বলবো এবং আপনাদের দুয়া চাই যেন আহরিত জ্ঞান আমার জীবনে প্রয়োগ করে ইহকাল ও পরকালে শান্তি লাভ করতে পারি।

Photo by Ashkan Forouzani on Unsplash

পবিত্র কুরআন শরিফ আল্লাহর কালাম। প্রতিনিয়ত পড়ার ও মানার চেষ্টা করে চলেছি। হে আল্লাহ আরও বেশি বেশি জেনে বুঝে পড়ার ও মানার তৌফিক দাও।

image from Princeton university

by Robert Sedgewick

জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখার জন্য অন্যতম ভালো বই। অনেক গুলো প্র্যাকটিস প্রবলেম রয়েছে। সব গুলো প্রবলেম ধরে ধরে সময় নিয়ে সল্ভ করলে ল্যাঙ্গুয়েজ এর বিষয়বস্তু গুলো খুব ভালো ভাবে শিখা হয়ে যাবে। বইটি লিখেছেন প্রিন্সটন ইউনিভার্সিটির দুজন প্রফেসর Robert Sedgewick ও Kevin Wayne এবং এই বইটি প্রিন্সটন ইউনিভার্সিটির Intro to CS কোর্সে পড়ানো হয়।

Photos from ShishuKishor Boi

by Sharadindu Bandyopadhyay

টেকনোলোজির বাইরে গিয়ে একটু আলাদা ফিলিংস নেয়ার উদ্দেশে এক বসায় পড়ে ফেলেছি। এই বইয়ের চলচিত্রও তৈরি হয়েছে। উত্তম কুমার অভিনয় করেছেন।

by Ken Cochrane, Jeeva S. Chelladhurai, Neependra K Khare

Packt Publishing থেকে ফ্রি লার্নিং হিসেবে পেয়েছিলাম। শুরু করার জন্য দারুন। আমি এই বই ও Docker এর অফিশিয়াল সাইট দেখে দেখে Docker ব্যবহার করা শিখেছি। আগে একটু একটু চেষ্টা করেছিলাম। তবে বইটি পড়ার পর অনেক বিষয় ক্লিয়ার হয়েছে।

by জাকারিয়া মাসুদ, আসিফ আদনান

এই মাসে পড়া বই গুলোর মাঝে সেরা বই এইটি। উঠতি ছেলে মেয়েদের কে উদ্দেশ্য করে নানান উদাহরণ দিয়ে ইসলামের আলোর পথে ডাকার চেষ্টা করেছেন লেখক। নিজে পড়ার পর। বাড়িতে বউয়ের হাতে তুলে দিয়েছিলাম। মাশাআল্লাহ সে তো এই বইয়ের পাগল হয়ে গেছে। বইটা নাকি তার খুব ভালো লেগেছে। আল্লাহ লেখক ও আমার প্রিয়তমা পাঠক উভয়কে উত্তম প্রতিদান দাও।

by Rohin Tak, Jhalak Modi

সম্প্রতি মোবাইল অ্যাপস ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছি। তাই Packt থেকে ফ্রি তে পাওয়া এই বইটা পড়ে ফেললাম। কিছু নতুন বিষয় শিখালাম। এদিকে আরও অনেক অনেক কিছু শেখার বাকি। আরও অনেক পড়া লেখা করতে হবে। এই বইয়ে Xamarin ব্যবহার করে উদাহরণ দেয়া হয়েছে। আমি সেদিকে বেশি দূর যাওয়ার চেষ্টা করি নি। সামনে আবারো পড়তে হবে বইটা।

by Kyle Simpson

জাভাস্ক্রিপ্ট নিয়ে লেখা বইয়ের জগতে সবাই YKDJS সিরিজের বই গুলো একনামেই চিনে। বেশি কিছু বলবার নাই। আগেও পড়েছি। তবুও এ বছর আবার ৬ টা বই ৬ মাসে পড়ার প্ল্যানের অংশ হিসেবে প্রথম মাসে প্রথম পাঠ শেষ করেছি আলহামদুলিল্লাহ। এবারের দ্বিতীয় ভার্শনে কথা বার্তা অনেক পরিবর্তন হয়েছে। তবে মূল বিষয় গুলো আগের মতই আছে।

By ড. রাগেব সারজানী

ইসলামী বই মেলা ২০১৯ থেকে কয়েকটা বই কিনেছিলাম। সাথে ড. রাগেব সারজানীর “ফজর আর করবোনা কাযা” বইটা আমার মামা শ্বশুর (জসীম বন্ধু) গিফট দিলো। সাথে একই লেখকের এই বইটা আমি কিনেছিলাম। বাড়ি যাবার সময় ট্রেনে বসে বসে পড়ে ফেললাম। অনেক উপকারি কথা আছে। সাথে কিভাবে ভালমত কার্যকরী ভাবে পড়া যায়। তার একটা সুন্দর গাইড লাইনও দেয়া আছে। চেষ্টা করছি — লেখকের দেখানো পথে জ্ঞান অর্জন, বিতরণ ও ব্যবহার করার।

আল্লাহ আমাদের কে বেশি বেশি জ্ঞান অর্জন, বিতরণ ও মেনে চলার তৌফিক দান কর। আমীন।

Sharing my own views about life and tech — https://jaamaal.com

Sharing my own views about life and tech — https://jaamaal.com