বুক রিভিউ-৩ঃ প্রিয়তমা

Photo from https://mabiyshop.com/product/priotoma/

রাসুল (সঃ) কে নিয়ে আমাদের আলেম সমাজ প্রতিনিয়ত অনেক অনেক আলোচনা করেন আলহামদুলিল্লাহ্‌। তবে সে অনুপাতে রাসুল (সঃ) এর বৃহত্তর ঘটনাবহুল ও উম্মতের পারিবারিক জীবনে শিক্ষণীয় আলচোনা হিসেবে রাসুল (সঃ) এর পারিবারিক জীবন নিয়ে তেমন একটা বিস্তারিত আলোচনা হয়না। তাই আমরাও জানতে পারি না এবং সে থেকে শিক্ষালাভ করতে পারিনা যে, এই পৃথিবীর বুকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহা মানবের পারিবারিক জীবন কেমন ছিল। কিভাবে আমরাও উনার দেখানো পথ অনুসরণ করে আমাদের পরিবার গুলোকে সুন্নতি ভালোবাসায় ভরিয়ে তুলতে পারি। রাসুল (সঃ) ছিলেন আমাদের জন্য আদর্শ মানব, তারই পরিপ্রেক্ষিতে তাঁর পারিবারিক জীবন ও ছিলো আমাদের জন্য এক মহা শিক্ষা ও পারিবারিক ভালোবাসার অনন্য উদাহরণ। রাসুল (সঃ) তাঁর স্ত্রিদেরকে কিভাবে ভালোবাসতেন, তাঁদের কথার কতটা গুরুত্ব দিতেন, তাঁদেরকে কিভাবে স্বাধীন ভাবে মত প্রকাশের সুযোগ দিতেন, তাঁদের সাথে কতটা কোমল আচরণ করতেন, তাঁদের ভুল ত্রুটি কিভাবে শুধরে দিতেন, সর্বোপরি উম্মতের সার্বিক কল্যাণের লক্ষে তাঁদের মাধ্যমে আমাদের জন্য মহান আল্লহর দেয়া বিধি বিধান আমাদের কে ব্যাবহারিক ভাবে দেখিয়ে দিয়ে গেছেন। এই বইয়ে সে গুলো বিষয়েই আলোচনা করা হয়েছে।

উম্মুল মুমিনিনগনও ছিলেন এক একজন রাসুল (সঃ) কে ভালোবাসার অনন্য উদাহরণ। সবাই নিজেদের মাঝে প্রতিযোগিতা করতেন। কে কার চেয়ে রাসুল (সঃ) কে বেশি ভালোবাসতে পারেন। কে কার চেয়ে একটু বেশি সময় প্রিয় নবীর (সঃ) সাথে কাটাতে পারেন। নারী জাতি হিসেবে তাঁরাও মানবিক তাড়নার উরধে ছিলেন না। তথাপি রাসুল (সঃ) এর সানিদ্ধ তাঁদেরকে মহান হতে সাহায্য করেছিলো। তাঁরা দুনিয়াবি সুখ-স্বাচ্ছন্দ্য কে বিসর্জন দিয়ে, একে অপরের প্রতি হিংসা-বিদ্বেষ ভুলে রাসুল (সঃ) এর প্রেমে মশগুল ছিলেন।

ইসলাম বিদ্বেষী মূর্খের দল রাসুল (সঃ) এর ১১ জন স্ত্রী থাকা কে নানা ভাবে কটাক্ষ, কলুষিত করার আপ্রাণ চেষ্টা চালিয়ে গেছে, যাচ্ছে হয়ত ভবিষ্যতেও এমনটা তারা করবে। কিন্তু দুঃখের বিষয় এই যে, তারা কোন দিন মনোযোগ দিয়ে রাসুল (সঃ) এর সিরাত বা জীবনী পড়ে দেখেননি। রাসুল (সঃ) এর বহুবিবাহের কারণ তালাশ করেন নি। রাসুল (সঃ) যে বহুবিবাহ করে সমাজের বিশেষ বিশেষ নারীদের সম্মানিত করেছিলেন। আল্লাহ রাব্বুল আলামিন রাসুল (সঃ) এর এক এক্বটি বিয়ের মাধ্যমে আমাদের কে যে দীনের সবক শিখিয়েছেন তা মূর্খের দল বুঝে না। তারা বুঝবেও না। কারণ তাদের অতীত কৃতকর্মের কারনে হয়ত আল্লাহ তাদের চোখ থাকতেও অন্ধ এবং কান থাকতেও বধির করে দিয়েছেন। তারা শুধু এই দুনিয়াকে চিনবে। আল্লাহ, আল্লাহর রাসুল (সঃ), আল্লাহর দেয়া বিধি-বিধান, রাসুল (সঃ) এর শিখিয়ে যাওয়া জীবন-বিধান তারা বুঝবে না।

আয়েশার (রা.) সঙ্গে রাসুল মুহাম্মদের (সা.) দাম্পত্যজীবন কি অসুখী ছিলো? একজন কেবলই কিশোরী, আরেকজন পঞ্চাশোর্ধ্ব প্রবল ব্যক্তিত্ববান মানুষ; কেমন ছিলো অসম বয়সী এ দুজনের প্রেমময় সংসারের ছায়াছবি? ঝগড়া হতো? খুনসুটি? মান-অভিমানে কান্না হতো?

খাদিজা (রা.) কেন প্রৌঢ়ত্বের দ্বারপ্রান্তে এসে হাত বাড়িয়ে আগলে নিলেন যুবক মুহাম্মদের হাত? মুহাম্মদ (সা.) যেদিন নবি হলেন, ভয়ে কাঁপছিলেন তিনি; খাদিজা তাঁকে বুকে জড়িয়ে কেন বলেছিলেন, ‘ভয় নেই আপনার’।

কেন সুদূর ইথিওপিয়ার রাষ্ট্রপ্রধান নাজ্জাশির রাজপ্রাসাদে আয়োজন করা হলো মুহাম্মদ (সা.) এবং কুরাইশকন্যা উম্মে হাবিবার বিয়ে? কেন ইহুদি রাজকুমারী সাফিয়্যাকে যুদ্ধদাসী থেকে বরণ করে নিলেন উম্মুল মুমিনিন হিসেবে?

রাসুল মুহাম্মদ (সা.) এবং তাঁর ১১ জন স্ত্রীর দাম্পত্যজীবনের অসংখ্য গল্পভাষ্য নিয়ে রচিত ইতিহাস-অনুসন্ধানী লেখক সালাহউদ্দীন জাহাঙ্গীর-এর অনবদ্য উপাখ্যানগ্রন্থ ‘প্রিয়তমা’। একদিকে নিরেট নির্মোহ ইতিহাসের বর্ণিল আয়োজন, আরেক দিকে উম্মুল মুমিনিনদের জীবনের অনালোচিত অধ্যায়ের নতুন আবিস্কার। নতুন ভাষা ও প্রাঞ্জল গদ্যে রাসুলের দাম্পত্যজীবনের পূর্ণ ছায়াছবি উঠে এসেছে এ গ্রন্থে।

আমাদের লৌকিক সমাজের প্রায় প্রতিটি পরিবারে আজকাল শোনা যায় স্বামী-স্ত্রীর দাম্পত্য কলহ, মানসিক টানাপোড়েন, পরস্পরের বিশ্বাসহীনতা, সংসার ভাঙার করুণ সুর। দাম্পত্য কলহের বিষবাষ্প যেন ধীরে ধীরে গ্রাস করে নিচ্ছে আমাদের চারপাশের সমাজ। কিন্তু আমরা নিজেদের কি কখনো রাসুল ও তাঁর স্ত্রীদের মুখোমুখি দাঁড় করিয়েছি? কখনো কি তাঁদের সংসারের আদলে আমাদের সাংসারিক সমস্যাগুলো মোকাবেলা করার চেষ্টা করেছি?

রাসুলের সাহচর্যে এতো প্রেমময় আর ভালোবাসায় পূর্ণ ছিল তাঁদের সংসার, কখনো সে সাংসারিক প্রেম আগ্রহভরে পাঠ করা হয়নি আমাদের। অথচ তাঁদের জীবনে রয়েছে প্রেম আর ভালোবাসায় পূর্ণ এক সংসারের ছায়াছবি। তাঁদের দাম্পত্যজীবনের অসংখ্য অনুপম শিক্ষা সমগ্র পৃথিবীর জন্য শিক্ষণীয়। অনাগত সকল সভ্যতার জন্য তাঁদের সাংসারিক প্রেম নক্ষত্রের মতো জাজ্বল্যমান। যে গ্রহণ করবে, আলোকিত হবে তার জীবন। এ গ্রন্থ সেই সুখী আর প্রেমময় জীবনের গল্পই বলেছে।

বই সম্পর্কিত তথ্যঃ

নামঃ প্রিয়তমা

লেখকঃ সালাহউদ্দীন জাহাঙ্গীর

ক্যাটাগরিঃ নারী সম্পর্কীয়

পৃষ্ঠা সংখ্যাঃ ৩৫২

মূল্যঃ ৩২০ টাকা মাত্র

পাওয়া যাবেঃ rokomari.com, wafilife.com, niyamahshop.com

Sharing my own views about life and tech — https://jaamaal.com

Sharing my own views about life and tech — https://jaamaal.com